গল্পে গল্পে HTML

আসসালামু আলাইকুম, বন্ধুরা আশাকরি ভালো আছো। আমি কাওসার bdtechhouse24 এর পক্ষ থেকে আজকের পর্বে সবাইকে জানাই স্বাগতম।

আপনি যদি একজন ওয়েব ডেভলপার হতে চান তাহলে অবশ্যই সবার আগে আপনাকে HTML খুব ভালোভাবে শিখে নিতে হবে। তবে ভয় পাওয়ার কিছু নেই এটা শেখা একদম সহজ। এটা কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় জাস্ট মার্কআপ ল্যাংগুয়েজ। HTML শিখে আপনি একটি ওয়েব পেজ তৈরি করতে পারবেন এবং এরপর যদি CSS শেখেন তাহলে ওয়েব পেজ আরো ডিজাইন করতে পারবেন অর্থাৎ আরো আকর্ষণীয় করতে পারবেন।
html5
HTML 5
HTML কি?
HTML-এর পূর্ণরূপ hypertext markup language. এটি কতগুলো ট্যাগের সমষ্টি যা কোন একটি ওয়েব পেজ এর গঠন বর্ণনা করার জন্য ব্যবহৃত হয়। অর্থাৎ এতে ব্রাউজারে একটি ওয়েব পেজের বিভিন্ন অংশকে কিভাবে প্রদর্শিত হবে তার নির্দেশ থাকে।

কোন ওয়েব পেজ তৈরির জন্য সহজ, সাধারণ ও বহুল ব্যবহৃত ল্যাঙ্গুয়েজ হচ্ছে HTML. টিম বার্নার্স-লি ১৯৯০ সাল CERN এ কাজ করার সময় এইচটিএমএল আবিস্কার করেন। HTML ব্যবহার করে একজন ওয়েব ডিজাইনার ওয়েব পেজে লেখা, অডিও, ভিডিও, স্থির চিত্র, অ্যানিমেশন ইত্যাদি সুন্দরভাবে উপস্থাপন করেন। এটি কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ না। এটি প্রোগ্রামিং ল্যাংগুয়েজ থেকে অনেক সহজ।

HTML এর সুবিধা ও অসুবিধা 

HTML এর সুবিধা

এইচটিএমএল ব্যবহার করা সহজ। আর HTML দিয়ে তৈরি ওয়েব পেজ লোডিং হতে অনেক কম সময় নেয়।
সকল ওয়েব ব্রাউজার HTML সাপোর্ট করে। তাই ভিজিটর যে কোন ব্রাউজার ব্যবহার করে ব্রাউজিং চালিয়ে যেতে পারে।
পেজের সাইজ একদম কম হওয়ায় হোস্টিং খরচও অনেক কম হয়।
অতি সহজে আকর্ষণীয় ওয়েব পেজ তৈরি করা যায়।
যেকোন টেক্সট এডিটর ব্যবহার করে HTML ডকুমেন্ট এডিট করা যায়। অতিরিক্ত কোন সফটওয়্যার কেন প্রয়োজন হয় না।
আর HTML এর অন্যতম একটি সুবিধা হলো এটি শেখা একদম সহজ। এক থেকে দেড় মাসের মধ্যে আপনি HTML এর সবকিছুই শিখতে পারবেন।

HTML এর অসুবিধা

HTML এর অন্যতম একটি অসুবিধা হচ্ছে এটি স্টাটিক ওয়েব পেজ তৈরি করার জন্য পারফেক্ট। বাট ডায়নামিক ওয়েব পেজের জন্য এইচটিএমএল ব্যবহার করা যায় না।
একটি সাধারণ ওয়েব পেজ তৈরি করার জন্য অনেক কোড লিখতে হয়। এতে একজন ওয়েব ডিজাইনারের সময়ের অপচয় হয়।
HTML এর অন্যতম একটি সমস্যা বা অসুবিধা হচ্ছে এর নিরাপত্তা ব্যবস্থা দুর্বল।

কিভাবে HTML শিখবেন?

HTML শেখার জন্য যা প্রয়োজন

একটি কম্পিউটার

সাধারণ যেকোনো কম্পিউটার ব্যবহার করেই এইচটিএমএল ডকুমেন্ট তৈরি করা যায়। এছাড়া ট্যাব বা স্মার্টফোন ব্যবহার করেও এইচটিএমএল ডকুমেন্ট তৈরি করা ও শেখা যায়। তবে প্রফেশনাল ওয়েব ডিজাইনার হওয়ার জন্য অবশ্যই আপনার কম্পিউটার দিয়ে শিখতে হবে।

একটি টেক্সট এডিটর

HTML ফরমেটের জন্য টেক্সট অ্যাপ্লিকেশন প্রোগ্রাম হিসেবে notepad ব্যবহার করা হয়। বাড়তি সুবিধা পাওয়ার জন্য অ্যাডভান্স এডিটর হিসেবে notepad++ ব্যবহার করা যায়। এছাড়া আরো আছে অনলাইন টেক্সট এডিটর। যা ব্যবহার করেও আপনি HTML ডকুমেন্ট তৈরি করতে পারবেন।

একটি ব্রাউজার

যে সফটওয়্যার এর মাধ্যমে একজন ব্যবহারকারী যে কোন সার্ভারে অবস্থিত ওয়েব পেইজে থাকা যেকোন লেখা, ছবি, ভিডিও দেখতে ও ডাউনলোড করতে পারে তাকে ওয়েব ব্রাউজার বলে। HTML কোড প্রদর্শনের জন্য যে কোন একটি ওয়েব ব্রাউজার যেমন গুগল ক্রম, মজিলা ফায়ারফক্স, অপেরা মিনি অথবা আপনার স্মার্টফনে থাকা ওয়েব ব্রাউজারে ও চলবে।

নিয়মিত টেক রিলেটেড সকল নিউজ, টিপস ও ট্রিকস পেতে আমাদের ইউটিউব চ্যানেলটি সাবস্ক্রাইব কর। ফেসবুক পেজে লাইক দেও ও টুইটারে ফলো কর। এবং তোমার আইডিয়া আমাদের জানাতে কমেন্ট কর অথবা matubbormdkawsar@gmail.com ঠিকানায় মেইল কর।

Post a Comment

0 Comments